ঐক্যফ্রন্টের দখল নিতে বিএনপির গোপন মিশন, ‘পলিটিকাল স্যাবোটাজ’এর শঙ্কা

নিউজ ডেস্ক : নির্বাচনকেন্দ্রিক বিরোধী দলগুলোর সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট ভাঙার উসকানি দেয়ার অভিযোগ পাওয়া গেছে বিএনপির বিরুদ্ধে। ড. কামালকে ইচ্ছামতো রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে না পারার ক্ষোভ এবং বিএনপিকে পরনির্ভরশীলতা থেকে রক্ষা করতে তারেক রহমানের নির্দেশে দলটির কয়েকজন নেতা গোপন এই মিশনে কাজ করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

ঐক্যফ্রন্টের একাধিক দলের নেতাদের সঙ্গে একান্ত আলাপকালে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

ঐক্যফ্রন্টে বিএনপির প্রভাব বিস্তারে ব্যর্থতার কারণে ফ্রন্ট ভেঙ্গে দেয়ার উসকানি দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন জোটটির অন্যতম দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, জাতীয় নির্বাচনে পরাজয়ের পর ফ্রন্টের শরিক বিএনপির কয়েকজন নেতা ঐক্যফ্রন্টের লাভ-ক্ষতির বিষয়টি সামনে আনেন। এর পর থেকেই ফ্রন্টটির কর্তৃত্ব দখল করতে বিভিন্ন সময়ে উসকানিমূলক বক্তব্য এবং ফ্রন্ট ভেঙ্গে দেয়ার গোপন পায়তারায় লিপ্ত হন বিএনপির একাধিক সিনিয়র নেতা। মির্জা আব্বাস, মওদুদ আহমেদ, গয়েশ্বর চন্দ্র রায়, মঈন খান এমনকি নজরুল ইসলামের মতো সিনিয়র নেতাও এই চক্রান্তে ওতপ্রোতভাবে জড়িত।

তিনি আরো বলেন, সেই ষড়যন্ত্র বাস্তবায়ন করতে ডা. জাফরুল্লাহকে দিয়ে উল্টা-পাল্টা বক্তব্য দিতে বাধ্য করান নেতারা। এমনকি ড. কামাল হোসেনকে উত্তেজিত করার কৌশল নিয়েছেন তারা। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে জোর করে জিয়াকে স্বাধীনতার ঘোষক দাবি করানো নিয়ে ঝামেলা বাধায় বিএনপি। বিএনপির কারণে ফ্রন্টের অন্য শরিকদের মধ্যেও অস্বস্তি বেড়েছে। শরিক নেতারা আশঙ্কা করছেন, ঐক্যফ্রন্টে ‘পলিটিকাল স্যাবোটাজ’ করতে পারে বিএনপি।

বিএনপির বাড়াবাড়িতে অস্বস্তি প্রকাশ করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সভাপতি আ স ম আব্দুর রব বলেন, ঐক্যফ্রন্ট গঠনের পর থেকে উসকানি দেওয়ার অপচেষ্টা অব্যাহত আছে। শুনেছি, ফ্রন্টের দায়িত্ব নিতে চায় বিএনপি। এই ধরণের অপচেষ্টা থাকলে ঐক্যফ্রন্ট রাজনৈতিক উদ্দেশ্য থেকে ছিটকে পড়বে এবং অথর্ব জোটে পরিণত হতে পারে।

তিনি আরো বলেন, আমরা বিএনপি নেতাদের কার্যক্রমে সূক্ষ্ম দৃষ্টি রাখছি। ড. কামালকে যারা নেতা মেনে রাজনীতি করবেন না, তাদের জোট ছেড়ে দেয়ার আহ্বান জানাচ্ছি। ষড়যন্ত্র করে অন্তত রাজনীতি করা যায় না। লোভ-লালসার ঊর্ধ্বে উঠতে না পারলে ত্যাগের রাজনীতি করা সম্ভব নয়। অতীত রাজনীতি থেকে বিএনপিকে শিক্ষা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *