এইচএসসি পরীক্ষা: সমন্বিত পদক্ষেপে মিলছে প্রশ্ন ফাঁস থেকে মুক্তি

নিউজ ডেস্ক: এবারের এসএসসি পরীক্ষা যেমন প্রশ্ন ফাঁস মুক্ত পরিবেশে শেষ হয়েছে তেমনি চলমান এইচএসসি পরীক্ষাও এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে চলছে। গত পয়লা এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় কোন রকম অনিয়ম ও প্রশ্ন ফাঁসের অভিযোগ না পাওয়ায় সন্তোষ প্রকাশ করছেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষা সংশ্লিষ্টরা।

জানা গেছে, চলমান এইচএসসি পরীক্ষাতে প্রশ্ন ফাঁসের অভিযোগ ছাড়াই সফলভাবে সম্পন্ন করতে শুরু থেকেই তৎপর রয়েছে শিক্ষা মন্ত্রণালয়সহ আইনশৃঙ্খলা বাহিনী। সকলের প্রচেষ্টা ও সচেতনতায় এখন পর্যন্ত কোন রকম অনিয়মের ঘটনা না ঘটাকে সফলতা হিসেবেই দেখছেন শিক্ষা-সংশ্লিষ্টরা।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা যায়, এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার আগেই শিক্ষা মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনী সমন্বয় সভা করে যেকোন উপায়ে প্রশ্নপত্র ফাঁস রোধ ও নকল বন্ধে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে। পরিকল্পনার অংশ হিসেবে শুরু থেকেই মাঠ পর্যায়ে তদারকি, বিভিন্ন যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁস চক্রের সদস্যদের উপস্থিতি চিহ্নিতকরণ ও ব্যবস্থা গ্রহণ এবং গুজব রোধে গণসচেতনতা সৃষ্টি করতে কাজ অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত অনলাইনের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র ফাঁসে জড়িত বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। আশা করা হচ্ছে আগামী সকল পরীক্ষায় দুর্নীতি ও অনিয়ম মুক্ত রেখে দেশের মেধা সংরক্ষণ করতে সক্ষম হবে সংশ্লিষ্টরা।

চলমান এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস মুক্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করে রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা আলিম উদ্দিন জানান, আমার ছেলে আবির এবার বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। পরীক্ষার শুরুতে প্রশ্নপত্র ফাঁস ও বিভিন্ন গুজব নিয়ে চিন্তিত ছিলাম। তবে এখন পর্যন্ত কোন প্রকার প্রশ্ন ফাঁসের ঘটনা না ঘটায় খুশি হয়েছি। আমার সন্তানের মতো যারা নিজ মেধায় পরীক্ষায় অংশ গ্রহণ করছে, তাদের সঠিক মূল্যায়ন হবে। আর মেধাবীদের সঠিক মূল্যায়ন হলে দেশ একদিন উপকৃত হবে। এইচএসসি পরীক্ষাকে সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করার জন্য যারা মাঠ পর্যায়ে অক্লান্ত পরিশ্রম করছেন বিশেষ করে সরকার, শিক্ষা মন্ত্রণালয়সহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *