২০ দল নিয়ে চিন্তিত নয় বিএনপি, জোট গঠনে নেক্সট টার্গেট জাতীয় পার্টি!

নিউজ ডেস্ক : ২০ দলীয় জোটের দৃশ্যমান ফাটলে চিন্তিত নয় বিএনপি। জোট ভেঙ্গে গেলেও সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকে নিয়ে নতুন একটি শক্তিশালী জোট গঠন করার পরিকল্পনা হাতে নিয়েছে বিএনপি। তাই আপাতত ২০ দল ভাঙ্গা-গড়া নিয়ে নিয়ে বিএনপি চিন্তিত নয়, এমনটাই আভাস মিলছে দলটির নেতা-কর্মীদের কথা-বার্তায়।

জাতীয় পার্টিকে ম্যানেজ করে শক্তিশালী একটি সরকারবিরোধী জোট গঠন করতে এরই মধ্যে খন্দকার মোশাররফ, গয়েশ্বর চন্দ্র রায় এবং মির্জা আব্বাসকে দায়িত্ব দেয়া হয়েছে। জানা গেছে, লন্ডন থেকে আদেশ পেয়ে মাঠে নেমে পড়েছেন বিএনপির নেতারা। দলের একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে বিষয়টির সম্পর্কে জানা গেছে।

জাতীয় পার্টিকে ম্যানেজ করার বিষয়ে জানতে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেনকে ফোন করা হলে তিনি জানান, ২০ দলীয় জোট ভাঙ্গবে, সেটি অনেক আগে থেকেই জানতাম। তাই বিকল্প একটি শক্তিশালী সরকারবিরোধী জোট গঠন করা নিয়ে আমরা প্রাথমিক যাচাই-বাছাই করছি।

জোটে কি জাতীয় পার্টি থাকার সম্ভাবনা রয়েছে অথবা তাদের ম্যানেজ করার যে গুঞ্জন চলছে সেটি কতটা সঠিক, জানতে চাইলে তিনি বলেন, দেখুন রাজনীতি একটি জটিল প্রক্রিয়া। সময়ের প্রয়োজনে রাজনীতিতে শত্রু বন্ধু হয় আবার বন্ধুও শত্রু হতে পারে। আমরা বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করছি। সময় হলে সব জানতে পারবেন। ধৈর্য ধরুন।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলের আরেক সিনিয়র নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রাজনীতি হলো ভাঙ্গা-গড়ার খেলা। সুতরাং এই প্রক্রিয়ায় শেষ বলে কিছু নেই। জাতীয় পার্টি দেশের অন্যতম শক্তিশালী দল। সুতরাং পরিস্থিতির কারণে বিএনপি যদি অন্য কোন রাজনৈতিক দলের দ্বারস্থ হয় সেটি নিয়ে কানাঘুষা করার কিছু নেই।

তিনি আরো বলেন, দল একটি দায়িত্ব দিয়েছে আমাকে। সেই দায়িত্ব নিয়ে বিস্তারিত বলতে চাই না।

বিএনপির দেন-দরবারের বিষয়ে জানতে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, হোয়াট রাবিশ ইউ আর টকিং! জাতীয় পার্টি সংসদে বিরোধী দল। আমরা ৫-৬ জনের নির্বাচিত দলকে সাথে নিব, এটি তো কল্পনাতীত বিষয়। তবে এমন একটি বিষয় নিয়ে গুঞ্জন চলছে দলের অভ্যন্তরে। বিষয়টি বিস্তারিত জেনেই আমি পরবর্তীতে মন্তব্য করব। আর যদি এমনটা হয়, তাহলে অবাক হওয়ার কিছু নেই। আফটার অল, নাথিং ইজ ইম্পসিবল ইন পলিটিক্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *