ডিসি মিজানুরের বদলির খবরে নওগাঁ প্রায় ১৫লাখ মানুষের হৃদয় ভেঙ্গেছে

ডিসি মিজানুনের বদলির খবরে নওগাঁ প্রায় ১৫লাখ মানুষের হৃদয় ভেঙ্গেছে
বদলি ঠেকাতে বিএইচআরসিসহ বিভিন্ন সংগঠনের মানববন্ধন ও গণঅনশনের ডাক
মো: আব্দুল বারি খান, সম্পাদক ও প্রকাশক: নওগাঁর ডিসি মো. মিজানুর রহমান যোগদানের পর থেকে হাঁটি হাঁটি পা-পা করে এগিয়েই যাচ্ছেন দূর থেকে বহু দূ-রে। জনগনের দোঁড়গোড়ায় সরকারি সেবা পৌঁছানোর নিশ্চয়তায় এবং নানা সেবা জনগনের মনের আঙ্গিনায় পৌঁছাতে দিন রাত কাজ করে যাচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। সেবা ও আন্তরিকতায় তিনি যেন সদ্য প্রস্ফুটিত একটি তরতাজা ফুল।
নওগাঁ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান জেলা প্রশাসনে যোগদানের পর থেকেই তার কর্ম ও প্রাণচাঞ্চল্যতা স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের ভাবিয়ে তুলেছেন। তিনি যেন সবার চিরচেনা হাস্যজ্জোল উদ্যোমী ও প্রাণচাঞ্চল্য ব্যক্তি। জেলা ডিজিটাল সোনার বাঙলা গড়ার লক্ষ্যে বিভিন্ন মুখী কর্মপরিকল্পনা তৈরি করেছেন। তার সুদুর প্রসারী ভিশন ও মিশন রয়েছে। তাছাড়া কিভাবে নওগাঁর সার্বিক উন্নয়ন করা যায়, ডিজিটাল সরকারের নানান সেবা জনগণের দৌরগোড়ায় পৌঁছে দিতে তার মনের আয়নার মহাসড়কে নানা স্বপ্ন এঁকেছেন এবং সকলের কাছে সহযোগীতা চেয়ে যাচ্ছেন।
গোটা বিশ্ব এখন হাতের মুঠোই। সারা দুনিয়া যখন আধুনিকতার ছোঁয়ায় হুলুস্থল পড়েছে ঠিক সেই ছোঁয়ার সম্ভাবনা থেকে বাংলাদেশও পিছিয়ে নেই। পিছিয়ে নেই নওগাঁর জেলা প্রশাসনের অভিভাবক মিজানুর রহমান। তিনি জেলা প্রশসনের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু করছেন। সকল কর্মকর্তা ও কর্মচারীদেরকে সকাল ৯টায় ডিসি অফিসের ২য় তলায় স্থাপনকৃত ইলেকট্রনিক্স হাজিরা নিশ্চিত করে স্ব-স্ব কাজে বসতে হচ্ছে। কর্মকর্তা ও কর্মাচরীদের অনেকের আসার সময় ঠিক থাকলেও কাজের কারণে যাওয়ার সময় ঠিক নেই। জেলা প্রশাসনের সকল শাখায় কম্পিউটার ব্যবহার উপযোগী করে তুলেছেন তিনি। পুরাতন কম্পিউটার মেরামত ও নতুন কমম্পিউটারসহ দপ্তরগুলোকে আপডেটও করা হয়েছে বলে বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে। নওগাঁ উন্নয়ন ও সরকারি সেবা প্রদানে সকলকে স্বচ্ছতার জবাব দিহিতা নিশ্চিত করণের সিঁড়িতে দাঁড়িয়ে সততার আঙ্গিনায় চলছে ডিসি অফিসের সার্বিক কার্যক্রম।
কাজের স্বচ্ছতা ও জবাব দিহিতার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন প্রজাতন্ত্রের কর্মচারী, ন্যায়ের পক্ষে বন্ধু সুলভ আচরণের মানব প্রেমিক মিজানুর রহমান। তিনি তার দপ্তরের সকল কাজগুলো ডিজিটাল করার চেষ্টা করে যাচ্ছেন। যে সময় ডিসি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ প্রাণ খুলে মনের তৃপ্তিতে দায়িত্ব পালনের যথেষ্ট চেষ্টায় সকলে মিলে এক আত্না নিয়ে কাজ করতে মত্ত্ব। ঠিক সেই সময় ডিসি মিজানুর রহমানের বদলির খবরে স্টাফ ও বিভিন্ন শ্রেণি পেশাসহ নওগাঁর প্রায় ১৫লাখ শান্তিপ্রিয় মানুষের হৃদয় ভেঙ্গেছে।
কর্মময় ও ভালবাসার একবৃন্তে যেন নিবেদিত তরতাজা উদ্যোমী ও উজ্জ্বিবিত এক প্রাণ। সরকারের উন্নয়নের মহাসড়কের সিঁড়ি বেয়ে ‘আমার পরিকল্পনা আমার কাজ ’ নীতিতেই তাঁর সহযোদ্ধাদের নিয়ে একযোগে সামনের দিকে এগুচ্ছেন নওগাঁর ডিসি মিজানুর রহমান। নানা কাজের অভিজ্ঞতা ও কর্মদক্ষতা দেখে মনে হচ্ছে; যে কোনো কাজের শতভাগ সফলতার সিঁড়ি মিজানুর রহমান। মানুষের মাঝে চির সুখী সরকারের উন্নয়নের সেবা পৌঁছানোর এক সহজ সরল কর্মকর্তা।
সম্ভাবনাময় তরুণ যুবসমাজকে কাজে লাগিয়ে পরিচ্ছন্ন পরিপাটি সমৃদ্ধ নওগাঁ গড়তে সামাজিক উদ্ভাবনী টিম গঠন এবং বাস্তব ও বহুমূখি পছন্দসই কাজে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল হতে তাঁর যে প্রয়াস তা নওগাঁর শান্তিপ্রিয় মানুষ কোনদিনও ভুলবে না। নদীকে ঘিরেও তাঁর সুদূরপ্রসারী পরিকল্পনা। প্রতিটি বাড়ী ঘরের আঙিণা এবং ড্রেনগুলোকে পরিস্কার , পাড়া মহল্লার ঝিমিয়ে পড়া ক্লাব সামাজিক সংগঠনহুলোকে জাগিয়ে তুলতে তার ভুমিকা অনবদ্য। paint your neighbour , paint your school, স্বেচ্ছাসেবী শিক্ষক, Eid with Empathy, সুমিং পুলসহ ইত্যাদি মেগা প্রজেক্ট নিয়ে যে কর্মপরিকল্পনা তা মানুষকে ভাবিয়ে তুলেছে।
ডিসি মিজানুর রহমানের দৃশমান সততা, ন্যায়পরায়ণতা, কাজের দক্ষতা, অভিজ্ঞতা, আইনানুজ্ঞতা এবং স্টাফ, কর্মকর্তা-কর্মচারীদেরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের মাঝে মেশার ভাব দর্শনে তিনি অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কর্মময় ব্যক্তি হিসেবে সম্ভাবনাময় উন্নয়নের নওগাঁ, শিল্প-নগরীর নওগাঁ এবং পর্যটনে নওগাঁর হৃদয়ে নামাঙ্কিত থাকবে বলেও বিটিবি নিউজের আরো একটি অনুসন্ধানে উঠে এসেছে।
স্টাফসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ডিসি মো: মিজানুর রহমানের সততা, ন্যায়পরায়ন, কর্মচাঞ্চলতা ও প্রাণচাঞ্চল্য মুখ দেখে অনেকেই ইতিমধ্যে সম্ভাবনা নওগাঁ উন্নয়ন সহ শান্তির নীড় খুঁজে পেয়েছে। সকলকে কাছে ও কাজে আপন করে নিতে ইতিমধ্যে ডিসি মিজানুর রহমান তাঁর স্টাফ, শিক্ষক, সাংবাদিক, আইনজীবি, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের নিয়ে মতবিনিময় ও নানা কাজে ব্যস্ত সময় পার করছেন। পাশাপাশি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নসহ সরকারের সার্বিক সেবা জনগনের দোড়গোড়ায় পৌছে দেয়ার নিশ্চয়েতায় সকলের কাছে তিনি সার্বিক সহযোগীতা কামনা করছেন বলেও বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় উঠে এসেছে। তিনি প্রধান মন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের স্পেশালিষ্ট হিসেবে সততা, দক্ষতার সাথে দীর্ঘ প্রায় ৪ বছর বিরতিহীনভাবে কাজ করেছেন বলেও জানা গেছে। এ টু আই’এর অভিজ্ঞতা যদি সম্ভাবনাময় নওগাঁ উন্নয়নে ব্যপকভাবে কাজে লাগাতে এবং সকলের সম্মিলিত সহযোগীতা পান তাহলেই গোটা নওগাঁর সকল উন্নয়নসহ ডিজিটালাইজড নওগাঁ হিসেবে গড়ে তোলা সম্ভব। দৃশ্যমান তাঁর সততা দেখে মনে হয়েছে যেমন বট বৃক্ষ তেমন ছায়া ডিসি মিজানুর রহমান।
বিটিবি নিউজের অনুসন্ধানের আয়নায় দেখা গেছে, যুগের সাথে তালমিলিয়ে নওগাঁ জেলা প্রশাসন অফিসে অপটিক্যাল ফাইবার সম্বলিত দ্রুতগতি ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে। সবাই যেন নিরলসভাবে কাজ করতে পারে এবং কাজের স্বচ্ছতা ফিরিয়ে আনার লক্ষ্যে এ পর্যন্ত ডিসি অফিস, রেকর্ড শাখা, পাটপোর্ট অফিস, আইসিটিসি বিভাগ, রাজস্ব শাখাসহ উল্লেখ যোগ্য দপ্তরগুলো সিসিটিবি ক্যামেরার আওতায় আনা হয়েছে। এছাড়া রাজস্ব শাখায় আধুনিক অফিস ব্যবস্থাপনার ফাইভ এজ কৌশল ব্যবহার করে ভূমি অধিগ্রহণ শাখা এবং ভিপি শাখার সকল নথি সমূহকে বছর ওয়ারি এবং থানা ওয়ারি হিসেবে বিভিন্ন সেলফে থরে থরে সুশৃঙ্খলভাবে সাজানো হয়েছে। এতে এক দিকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি সমূহের নিরাপত্তা নিশ্চিত হয়েছে। অন্য দিকে সেবা গ্রহিতাদের দ্রুত সময়ে সেবা প্রদান সম্ভব হচ্ছে। উল্লেখ্য জেলা সদরে সকল ভিপি দোকান সমূহে তথ্য বহুল একটি ভিপি বোর্ড স্থাপন করা হয়েছে। এতে সহজে সরকারি সম্পত্তি চিহ্নিত করা সম্ভব হচ্ছে। যা জেলায় মডেল হয়ে কাজ করছে। তবে জেলা প্রশাসনের আইসিটিসি বিভাগের কাজের গতি আরো বাড়ানোর পাশাপাশি স্ব-স্ব দপ্তরের কাজগুলো তাৎক্ষনিক আপডেট করার পক্ষে অনেকেই মতামত প্রদান করেন এ প্রতিবেদকের মাধ্যমে। জেলার সদর উপজেলাতে ডিজিটাল হাজিরা চালু করা হয়েছে। তাছাড়া থানা, স্কুল, কলেজসহ বিভিন্ন স্থানে ডিজিটালের ডামাডোল বাজাচ্ছেন ডিসি মিজানুর রহমান। জেলার প্রতিটি ইউনিটকে ইন্টারনেট সেবার আওতায় আনার কাজ চলমান।
সংগত কারণে ডিসি মিজানুর রহমানের ইতিবাচক ভূমিকায় সরকারের জনকল্যাণমুখী বিভিন্ন কর্মসূচী বাসত্মবায়নে জনসাধারণের তরফ হতে আশানুরূপ সাড়া পাওয়া গেছে। জেলা ই-সেবা কেন্দ্রের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস চলমান আছে এবং ইউনিয়ন তথ্য সেবা কার্যক্রম সফলভাবে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে। পাশাপাশি প্রশাসনের গতিশীলতা আনয়নের লক্ষ্যে সকল সরকারি বিভাগে সিটিজেন চার্টার প্রণয়ন পূর্বক ব্যাপক প্রচারণা ও জনসচেতনতা সৃষ্টির কার্যক্রম চলছে। তথ্য অধিকার আইন প্রণয়ন ও তথ্য কমিশন গঠণের ফলাফল সম্পর্কে জনসাধারণকে সচেতন করা হচ্ছে যা সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তা-কর্মচারীগণকে স্বচ্ছতার সাথে সেবা প্রদানে সপথসহ ইতিবাচক মনোভাব সৃষ্টিতে সহায়তা করছে। এছাড়া সপ্তাহের প্রতি বুধবার সেবা প্রত্যাশিদের অভিযোগ শুনানীর জন্য ’’পাবলিক হিয়ারিং ডে’’ প্রচলন করা হয়েছে এবং কার্যালয়ের প্রবেশদ্বারে ফ্রন্ট ডেস্ক চালু করা হয়েছে। সেবা প্রত্যাশিদের জন্য বিশ্রামাগারের উদ্বোধন করা, সোনালী ঐতিহ্যে নতুনসাজে পাহারপুর বৌদ্ধবিহার নির্মান, মেডিক্যাল কলেজ স্থাপনে অনন্য ভূমিকা রাখা, অর্থনেতিক জোন, ইকো পার্ক, ল্যান্ড পোর্ট, ইঞ্জিনিয়ারিং কলেজ, এনটিআরসি কেন্দ্র স্থাপনসহ সুন্দর আগামীর জন্য নানা উন্নয়ন এবং সহানীয় সরকার ও জাতীয় নির্বাচনসহ সরকারের সকল গুরুত্বপূর্ণ কার্যাদি সুষ্ঠু ও সুচারুভাবে সম্পাদনে জেলা প্রশাসনের বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ সরকারের ভাবমূর্তি উত্তরোত্তর উজ্জ্বল করছে যা সরকারের সহস্রাব্দ উন্নয়ন ‘রূপকল্প-২০২১’ পূরণে প্রত্যাশিত ভূমিকা রাখবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।
সুন্দর আগামীর জন্য আমার গ্রাম আমার শহর বিনির্মানে এবং সরকারি সকল সেবা জনআখাংকা পূরনে নিশ্চিতকরনে অসমাপ্ত কাজগুলোকে সমাপ্তকরণের সিঁড়িতে পৌঁছানোর লক্ষ্যে ডিসি মিজানুর রহমানের বদলির আদেশ স্থগিতের আহবানে বাংলাদেশ মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন পেশাজীবি সংগঠন মানব বন্ধনসহ গণ অনশনের ডাক দিয়েছে বলেও জানা গেছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট দপ্তরের আশুহস্তক্ষেপ কামনা করছে ওই সকল সংগঠনসহ নওগাঁর শান্তিপ্রিয় মানুষগুলো। এছাড়াও সামাজিক সোসাল মিডিয়া ফেসবুকে উঠে এসেছে ডিসি মিজানুর রহমানের নানা কর্মময় দিক এবং বদলি ঠেকাতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *