জামায়াতকে নিয়ে চরম চাপে বিএনপি, ত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা চায় কূটনীতিকরা

নিউজ ডেস্ক: সাম্প্রতিক সময়ে জামায়াতের পক্ষ থেকে বিএনপিকে ছাড়ার সিদ্ধান্ত বিভিন্ন গণমাধ্যমে ফলাওভাবে প্রকাশ পেলেও বিএনপি তা মেনে নিতে রাজি নয়। বরং বিএনপি নেতারা বলেছেন, জামায়াতের এমন সিদ্ধান্তের ব্যাপারে তারা কিছুই জানেন না। এমন প্রেক্ষাপটে জামায়াতকে বিএনপি ধরে রাখতে চাইলেও বিভিন্ন দেশের কূটনীতিকদের চাপে চরম বিপর্যয়ে পড়েছে দলটি।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনসহ বেশ কয়েকজন বিএনপি নেতার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। আর ওই বৈঠকে জামায়াতের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস।

সূত্র বলছে, সোমবার সকালে গুলশানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের বাসায় প্রায় দেড় ঘণ্টাব্যাপী ওই বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ছাড়াও আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সিপ্পো।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির সদস্য একজন শীর্ষ নেতা বলেন, বৈঠকে ঐক্যফ্রন্ট ও বিএনপিকে চাপ দিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোটের সঙ্গে জামায়াত নেই- এমন আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে এবং জামায়াতের সঙ্গ ত্যাগের দৃশ্যত রূপ নিয়ে যদি বিএনপি রাজনৈতিক মাঠে নামতে পারে তবে তাদের বিষয়ে ভেবে দেখবেন কূটনীতিকরা। পরে বিএনপি ও ঐক্যফ্রন্ট নেতাদের পক্ষে এ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে সময় চাওয়া হয়েছে। নেতারা বলেছেন, জামায়াতকে আনুষ্ঠানিকভাবে ত্যাগের বিষয়ে লন্ডনে কথা বলে সিদ্ধান্ত জানানো হবে।

ওই নেতা আরও বলেন, বিষয়টি দু’একের মধ্যেই তারেক রহমানকে জানানো হবে। তিনি যে সিদ্ধান্ত দেবেন তা কূটনীতিকদের জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *