ডিজিটাল তথ্যসেবা ৩৩৩ ও আধুনিক বাংলাদেশের একটি রূপকল্প

বিটিবি নিউজ ডেস্ক: ‘ডিজিটাল বাংলাদেশ’ একটি প্রত্যয়, একটি স্বপ্ন। বাংলাদেশের সাম্প্রতিক সময়ে সবচেয়ে আলোচিত বিষয় ডিজিটাল বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণির মানুষের মাঝে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে। জাতীয় তথ্যসেবা সার্ভিস-৩৩৩ উদ্বোধনকালে প্রধানমন্ত্রীর প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, “৩৩৩ এর মাধ্যমে মানুষ ঘরে বসে হাতে-হাতে সরকারি তথ্য ও সেবাগুলো পাবে। সবার হাতে-হাতে এখন মোবাইল ফোন, তাই সেবাগুলোকে মোবাইলবান্ধব করা হচ্ছে।”

৩৩৩ নাম্বারে ফোন করে যেসকল তথ্য পাওয়া যাবেঃ

• এখান থেকে আপনি জেলা প্রশাসক কিংবা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও এই বিষয়ক বিভিন্ন নাগরিক তথ্য পাবেন। তাছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানকল্পে অভিযোগও জানাতে পারবেন। পাশাপাশি সরকারি সেবা সম্পর্কিত আপনার মতামতও গ্রহণ করা হবে।
• ভূমি সম্পর্কিত ও ভূমি অফিসের যাবতীয় নাগরিক তথ্য এই কল সেন্টার থেকেই পাবেন।
• ভোক্তা অধিকার সম্পর্কিত বিষয়, যেমন ভেজাল পণ্য উৎপাদন/বিক্রয় সংক্রান্ত অভিযোগ করতে পারবেন ও তথ্য দিতে পারবেন।
• বাল্যবিবাহ, যৌতুক, ইভ-টিজিং ইত্যাদি সামাজিক সমস্যা থেকে উত্তরণের সমাধান চাইতে পারবেন কিংবা আপনার এলাকায় এ ধরনের ঘটনা ঘটতে দেখলে তথ্য দিতে পারবেন।
• চোরাচালান, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়, জুয়া, সরকারি সম্পদ দখল/চুরি প্রভৃতি সম্পর্কে অভিযোগ করতে পারবেন।
• সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন নম্বর বিভিন্ন সেবার ফরম দিয়েও সাহায্য করা হবে ৩৩৩ হেল্পসেন্টার থেকে।
• কোনো জায়গা সম্পর্কে জানতে বা কোনো জেলার বিশেষ স্থানসমূহ সম্পর্কে জানতেও এই নম্বরে কল দিতে পারবেন।
• জরুরি প্রাকৃতিক দুর্যোগেও তথ্যসেবা দিবে ৩৩৩ কল সেন্টার।

বাংলাদেশের যেকোনো মোবাইল বা টেলিফোন থেকে ৩৩৩ নম্বরে ডায়াল করে এই সেবা পাওয়া যাবে। দেশের যেকোনো প্রান্ত থেকে ৬৪টি জেলায় অবস্থিত বিভিন্ন সরকারি কার্যালয়, সরকারি বিভিন্ন তথ্য সেবা, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার, সরকারি কর্মকর্তাদের তথ্য, এবং জেলা ও পর্যটন সম্পর্কিত তথ্য পাবেন নাগরিকরা। তাছাড়া বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান করার ব্যাপারেও সাহায্য চাইতে পারবেন।

এই হেল্পলাইন সপ্তাহে ৭দিন, দিন-রাত ২৪ ঘণ্টা ব্যবহার করা যাবে। প্রবাসীরাও চাইলে দেশের বাইরে থেকে এই সেবা নিতে পারবেন। এজন্য তাদেরকে বিদেশ থেকে বাংলাদেশে 09666789333 নম্বরে ডায়াল করতে হবে। মূলত “ডিজিটাল বাংলাদেশ” এর দর্শনের মধ্যে রয়েছে জনগণের গণতন্ত্র নিশ্চিত করা এবং মানবাধিকার, স্বচ্ছতা, জবাবদিহিতা, ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং সর্বোপরি প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের নাগরিকদের সরকারী সেবা প্রদান নিশ্চিত করা, সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রার সামগ্রিক উন্নতির সাথে সর্বোপরি লক্ষ্যমাত্রা । সেই লক্ষেই ৩৩৩ তথ্যসেবা বর্তমান সরকারের অন্যতম সংযোজন। আর এভাবেই বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মসূচী গ্রহণের মাধ্যমে বাংলাদেশ একটি ডিজিটাল বাংলাদেশ এ পরিণত হবার পথে এগিয়ে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *