জয়পুরহাট জেলার জেলা জজের অধীনস্থ আদালত, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালত ও দপ্তরসমূহ পরিদর্শন করেন জেলা ও দায়রা জজ

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাট জেলার জেলা জজের অধীনস্থ আদালত, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালত ও দপ্তরসমুহ পরর্দিশন করেন জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদার। তিনি ৫দিন ব্যাপী জেলা ও দায়রা জজের অধীনস্থ সকল দেওয়ানী এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর সকল ফৌজদারী আদালত ও দপ্তরসমূহ এবং সকল নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালত ও দপ্তরসমূহ পরিদর্শন করেন বলে জানা গেছে।

জানা গেছে, দেওয়ানী নিয়ম ও আদেশাবলী (সি, আর এ্যান্ড ও) এর নিয়ম 927 এবং ক্রিমিনাল রুলস এ্যান্ড অর্ডারস এবং অধস্তন আদালতের প্রাকটিকস ও পদ্ধতি 2009 প্রথম খন্ড এর 465 (১) ও ৪৭৬/৪৭৬ (৭) বিধি মোতাবেক জেলা ও দায়রা জজকে জেলার সকল বিচার বিভাগীয় কর্মকর্তাগণের দ্বারা পরিচালিত জেলা ও দায়রা জজের অধস্তন আদালত ও দপ্তর সমূহ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও তার অধস্তন সকল আদালত ও দপ্তরসমূহ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাগণের দ্বারা পরিচালিত জেলার সকল নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালত ও তার দপ্তরসমূহ পরিদর্শনের এখতিয়ার প্রদান করা হয়েছে জেলা ও দায়রা জজকে। ওই আইনের বিধান মোতাবেক জয়পুরহাট জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদার গত ২৪ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ৫দিন ব্যাপি তার অধীনস্থ সকল আদালত ও দপ্তরসমূহ পরিদর্শন করেন।

পরিদর্শনকালে বিজ্ঞ জেলা ও দায়রা জজ, জয়পুরহাট জেলার জেলা ও দায়রা জজের অধীনস্থ সকল আদালতসমূহ এবং সকল নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালত ও দপ্তরসমূহের বিদ্যমান বিভিন্ন বিচারিক ও প্রশাসনিক অসংগতি চিহ্নিত করেন। সেগুলো দূরীকনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন বলেও জানা গেছে।

জেলা ও দায়রা জজ কর্তৃক জেলার সকল জুডিসিয়াল ও নির্বাহী আদালত এবং সকল দপ্তরসমূহ পরিদর্শন বিষয়ে জয়পুরহাট জেলার আইনজীবি সমিতির সভাপতি এবং বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর নৃপেন্দ্র নাথ মন্ডল বলেন, জয়পুরহাট জেলায় বিগত সময়ে এভাবে একযোগে কেউ এমন কাজ করেনি। জয়পুরহাট জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদারের অধীনস্থ সকল আদালতসমূহ এবং সকল নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালত ও দপ্তরসমূহের বিদ্যমান বিভিন্ন বিচারিক ও প্রশাসনিক অসংগতি চিহ্নিত করণের ফলে বিচার কার্যের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলে তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কে সচেতন হবে।এতে করে বিচারপ্রার্থী জনগণও উপকৃত হবে বলে আমি আশা করি।

তিনি আরো বলেন, জয়পুরহাট জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদারের এ ধরনের পরিদর্শন কার্যক্রম প্রতিবছর অব্যাহত রাখার আহবান জানিয়ে তার কার্যক্রমের সাধুবাদও জানান।

জয়পুরহাট জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক শাহনুর রহমান শাহীন বলেন, বর্তমান জয়পুরহার জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদার যোগদানের পর হতেই বিচারিক ও প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ গ্রহনের মাধ্যমে বিচার কার্যের জন্য অনুকুল পরিবেশ সৃষ্টিতে বৈপ্লবীক পরিবর্তন আসবে। এ পরিদর্শনের সুফল আইনজীবিবৃন্দ এবং বিচার প্রার্থী জনগণ পাবে বলেও তার আশা।

জেলার সকল জুডিসিয়াল ও নির্বাহী আদালত এবং সকল দপ্তরসমূহ পরিদর্শন বিষয়ে জয়পুরহাট জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ. রব হাওলাদার বলেন, নতুন সম্ভাবনার দিকে বাংলাদেশ এগুচ্ছে।বাংলাদেশের সংবিধানের দৃষ্টিতে আইন সকলের জন্য সমান। এটি একটি মৌলিক অধিকার। আইনের সেবা বিচারপ্রার্থীদের দোরগোড়ায় পৌঁছাতেই এসবের আয়োজন। সকল প্রকার অসংগতি দূর করে সকলকে সততা, নিষ্ঠা আর ন্যায় বিচারে একযোগে একসাথে কাজ করার আহবান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *