কুমিল্লা সদর দক্ষিণে অনলাইন প্রাথমিক বিদ্যালয় লাইভ ক্লাস চলছে

কুমিল্লা সদর দক্ষিণে অনলাইন প্রাথমিক বিদ্যালয় লাইভ ক্লাস চলছে

বিশেষ প্রতিনিধি: সারা বিশ্বে দাপিয়ে বেড়ানো করোনা ভাইরাসের ছোবলে গোটা দুনিয়া আজ থমকে গেছে। কোভিড-১৯ বিশ্ব মহামারি পরিস্থিতি দেশের শিক্ষার স্বাভাবিক প্রক্রিয়াকে চরমভাবে বাধাগ্রস্থ করেছে। এমন পরিস্থিতিতে সরকারিভাবে শিক্ষার্থীদের ঘরে বসে পড়া লেখার সুযোগ করেছে সংসদ টিভি, বাংলাদেশ বেতার, জেলা ভিত্তিক অনলাইন প্রাইমারি স্কুল। এরই ধারাবাহিকতায় ঘরে বসে শিক্ষার্থীদের বিবেচনায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিষ ঘোষ তার মস্তিষ্ক প্রসূত চিন্তার ফল স্বরূপ ‘‘কুমিল্লা সদর দক্ষিণ অনলাইন প্রাথমিক বিদ্যালয়’’ facebook group চালু করেছেন।

অনলাইন ভিত্তিক এই প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম প্রতি রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল সাড়ে ১০টা থেকে দেড়টা পর্যন্ত নিয়মিত প্রচারিত হবে বলে জানা গেছে। ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রতিদিন ৪টি করে Live Class প্রচারিত হবে। আর এই কার্যক্রমগুলো কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক দ্বারা পরিচালিত হবে। অনলাইন ভিত্তিক এই বিদ্যালয়টির বাস্তবায়নে আছেন  উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) প্রান্তিক সাহা। তাকে সহযোগিতা করছেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার জান্নাতুল খুলদ। সার্বিক মনিটরিং এ আছেন আব্দুল মতিন, ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, কুমিল্লা সদর দক্ষিণ, কুমিল্লা। আর এ কার্যক্রমের সাথে সংযুক্ত থাকছেন উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও সহকারি শিক্ষক বৃন্দ। কারিগরি সহযোগিতা যারা করছেন তারা হলো পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক,  নূর মোহাম্মদ, ফুলতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক রফিকুল ইসলাম, চৌয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সালাউদ্দিন।

এ কার্যক্রম শুধু কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার শিক্ষার্থীদের উপকারে আসবেনা। এটি সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপকারে আসতে পারে বলেও ধারনা করা হচ্ছে।