লকডাউন আরো এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা সরকারের

লকডাউন আরো এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা সরকারের

নিউজ ডেস্ক: দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে চলমান ‘লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন আমাদের পরিকল্পনা আছে আর এক সপ্তাহ লকডাউন বাড়ানোর।
চলমান লকডাউন আগামী ১৬ মে শেষ হচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে বৃহস্পতি বা শুক্রবার (১৩, ১৪ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। দেশে করোনাভাইরাস এখনো নিয়ন্ত্রণের বাইরে। এই অবস্থায় লকডাউন বাড়ানো হবে কি নাÑ এমন প্রশ্নে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটা ঝুঁকির মধ্যে ফেলতে পারে। সংক্রমণ এড়াতে এই সিদ্ধান্ত আগামী ১৬ মে জানানো হবে। তিনি বলেন, আমাদের সবাইকে মাস্ক পরতে হবে। মাস্ক পরলেই নিরাপদ, আর না পরলে বিপদÑ এই কথাটি মাথায় রাখতে হবে। ফরহাদ হোসেন বলেন, করোনা সংক্রমণ রোধে চাকরিজীবীসহ সবাইকে ঢাকায় রাখতে এবার ঈদের ছুটি সংক্ষিপ্ত করা হয়েছে। তাই আজ বুধবারও (২৯ রমজান) অফিস খোলা থাকবে বলে জানান তিনি।
সাধারণত ২৯ রমজান থেকে ঈদুল ফিতরের ছুটি শুরু হয়। ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিনÑ এই তিন দিন ছুটি থাকে। তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদের ছুটি একদিন বেড়ে হয় চার দিন। সেই হিসাবে এবার বুধ, বৃহস্পতি ও শুক্রবার (১২, ১৩ ও ১৪ মে) এবং রমজান মাস ৩০ দিনে হলে ১৫ মেও (শনিবার) ছুটি থাকার কথা। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বুধবার থেকে ছুটি শুরু হচ্ছে না।