অশ্রদ্ধা-অবিশ্বাসের কারণে ২০ দলীয় জোটের চাপে পিষ্ট বিএনপি, দুর্যোগ বাড়ার আশঙ্কা

 

নিউজ ডেস্ক: ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ’র ২০ দলীয় জোট ত্যাগ এবং লেবার পার্টির দেয়া আল্টিমেটামে জোটের অভ্যন্তরে বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্ব প্রকাশ পেয়েছে। বিপদের দিনের সাথীদের অবজ্ঞা ও অবহেলা করায় জোটে বিএনপির প্রতি অশ্রদ্ধা ও অবিশ্বাস বাড়ছে, যার কারণে জোট ছাড়তে বাধ্য হচ্ছে ছোট ছোট দলগুলো।

ঐক্যফ্রন্ট তথা ড. কামালকে অন্ধ অনুকরণ করে রাজনৈতিক মিত্র চিনতে ভুল করায় আগামীতে বিএনপি ২০ দলীয় জোটে অপাংক্তেয় হয়ে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দুজন রাজনৈতিক বিশ্লেষকের সঙ্গে একান্ত আলাপকালে ২০ দলীয় জোটে বিএনপির সংকট নিয়ে তথ্য জানা যায়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বাম রাজনৈতিক দল গণতান্ত্রিক বাম মোর্চার একজন সিনিয়র নেতা বলেন, ২০ দলীয় জোটের রাজনীতি তো দীর্ঘদিন ধরেই অচলাবস্থার মধ্যে রয়েছে। ক্ষমতা হারানোর পর থেকেই বিএনপি একলা চলো রাজনীতিতে বিশ্বাসী। যার কারণে শুধু দু-একটা সভায় আমন্ত্রণ পেতেন জোটের নেতারা। যতদূর জানি, জোটটি চলে বিএনপির আর্থিক অনুদানে। সুতরাং জোট যে বিএনপির ইচ্ছামতো চলবে সেটি অনুমেয় ছিলো।

তিনি আরো বলেন, লাভের রাজনীতি হিসেব করে বিএনপি ঐক্যফ্রন্টে মনোনিবেশ করে নিঃসন্দেহে জোটের প্রতি অবিচার করেছে। দীর্ঘদিন উপেক্ষিত থাকায় বিএনপির প্রতি অশ্রদ্ধা ও অভক্তি বেড়েছে জোটের ছোট ছোট দলগুলোর। যার কারণে জোট ভাঙছে, জোট ছাড়ার হুমকি দিচ্ছে শরিক দলগুলো। বিএনপির স্বেচ্ছাচারী ও স্বৈরাচারী মনোভাবে অপমানিত বোধ করেই জোট ছাড়াকে সম্মান বাঁচানোর শেষ উপায় ভাবছেন জোটের নেতারা।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক একজন অধ্যাপক বলেন, বিরোধী রাজনৈতিক দলগুলোতে যে ভাঙা-গড়ার খেলা চলছে, সেটি তো দীর্ঘমেয়াদী রাজনৈতিক ব্যর্থতার ফল। আজকে ২০ দলীয় জোটের যে ভাঙন চলছে সেটির জন্য বিএনপির অতিলোভের রাজনীতি দায়ী। অবিশ্বাসের দোলাচলে পড়া বিএনপি আদর্শিক রাজনীতির পরাজয় ঘটায় জোটের এই দুর্গতি। যার কু-প্রভাব ভবিষ্যতে আরো বাড়বে।

তিনি আরো বলেন, ঐক্যফ্রন্টে অতিরিক্ত নির্ভরশীলতা বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের প্রমাণ দেয়। জোটে বিএনপি কখনোই বিশ্বস্ত ও কার্যকরী ভূমিকা পালন করতে পারেনি। যার কারণে আগামীতে হয়তো বিএনপিকে আরো দুর্গতি পোহাতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *