Full width home advertisement

বাংলাদেশ

বিদেশ

ধর্ম

স্বাস্থ্য

কৃষি ও অর্থনীতি

Post Page Advertisement [Top]


 

বিটিবি নিউজ ডেস্ক: ফল ও শাকসবজি স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এতে কীটনাশক ও রাসায়নিক ব্যবহার করায় স্বাস্থ্যের জন্য উপকারের চেয়ে ক্ষতিই বেশি হয়। তাই বলে তো আর এসব খাবার খাওয়া বন্ধ করে দিতে পারবেন না।

টাকা দিয়ে আমরা যেন বিষ কিনে খাচ্ছি। পোকামাকড়ের আক্রমণ থেকে ফল বা শাকসবজি রক্ষা করতে কীটনাশক ব্যবহার করা হয়। এই কীটনাশক খাবারের মাধ্যমে শরীরে পৌঁছালে, তা রক্তের সঙ্গে মিশে নানা রকম রোগের জন্ম দেয়। স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বিঘ্নিত করে। শুধু তাই নয়, খাবারে কীটনাশক থাকার কারণে ক্যানসার, ডায়াবেটিস, পারকিনসন্স, আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগ, সন্তানের জন্মগত ত্রুটি, প্রজননে সমস্যা, অ্যাজমা এসব দেখা দিতে পারে। 

খাবার দীর্ঘদিন সংরক্ষণ করার জন্যও নানা রকম রাসায়নিক ব্যবহার করা হয়। ফল বা সবজির মধ্যে কীটনাশক ধরে রাখার ক্ষমতা ভিন্ন ভিন্ন হয়। 

বর্তমানে সবজি ও ফলে বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করা হয় যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

ফল ও শাক সবজি থেকে কীটনাশক ও রাসায়নিক দূর করার কয়েকটি উপায় জেনে নিন।

১. গরম পানি দিয়ে ধুয়ে নিন

বাজার থেকে যেকোনো ধরনের ফল ও সবজি কেনার পর তা খাওয়ার আগে গরম পানি দিয়ে ধুয়ে নিন। বেশি গরম বা ঠাণ্ডা পানি সম্পূর্ণভাবে রাসায়নিক দূর করে না। তাই হালকা গরম পানি ব্যবহার করুন। ফল ও সবজির ওপরে থাকা মোম, আঠা ও অন্যান্য রাসায়নিক ধুয়ে দূর করে দিতে পারে উষ্ণ গরম পানি।

২. লবণ পানি দিয়ে ধুয়ে নিন

একটি বড় পাত্রের মধ্যে পানি নিয়ে তাতে আধা চা-চামচ লবণ মিশিয়ে সেই পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে নিন। লবণ-পানি দিয়ে ধোয়ার পর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

৩. ভিনেগার মিশ্রিত পানিতে ডুবিয়ে রাখুন

রাসায়নিক দূর করার সেরা সমাধান হচ্ছে- ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। বড় একটি পাত্রে পানি নিয়ে ১ চা-চামচ ভিনেগার মিশিয়ে সেই পানিতে ফল ও সবজি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর কলের পানি দিয়ে আবার ধুয়ে নিন।

৪. খোসা ফেলে দিন

যেসব ফল ও সবজির খোসা ফেলে দেওয়া যায়, সেগুলোর খোসা ফেলে দিন। যেমন পেঁয়াজ, আলু, অ্যাভাকাডো, আপেল, আদা, আম, গাজর, মূলা ইত্যাদি। প্রথমত এসব ফল ও সবজি ধুয়ে নিন, তারপর খোসা ফেলে দিন। খোসা ছাড়ানোর পর আবারো ধুয়ে নিন।

৫. নিজস্ব ক্লিনার তৈরি করুন

১ টেবিল-চামচ লেবুর রসে ২ টেবিল-চামচ বেকিং সোডা যোগ করে ভালোভাবে মেশান। এবার এতে ১ কাপ পানি যোগ করুন। এই মিশ্রণটি ফল ও সবজিতে স্প্রে করুন। পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করুন।

৬. কাপড়ে মুছুন

পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে ফেলুন, এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ফল ও সবজি ভালো করে মুছে ফেলুন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Bottom Ad [Post Page]