Full width home advertisement

বাংলাদেশ

বিদেশ

ধর্ম

স্বাস্থ্য

কৃষি ও অর্থনীতি

Post Page Advertisement [Top]


বিটিবি নিউজ ডেস্ক: লা লিগায় সবশেষ এল ক্লাসিকোয় লামিনে ইয়ামালের শট গোললাইন পার হয়েছিল কি-না, তা নিয়ে তুমুল বিতর্ক দেখা দিয়েছিল। স্পেনের সর্বোচ্চ লিগে গোললাইন প্রযুক্তি না থাকাতেই এই সমস্যা হয়েছিল। ইংলিশ প্রিমিয়ার লিগ এদিক থেকে বেশ আগানো। প্রযুক্তি ব্যবহারে বরাবরই তারা বাকিদের চেয়ে আগানো। এবার আরও একটি নতুন প্রযুক্তির প্রবর্তন করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ বলে খ্যাত লিগটি।

গোললাইন প্রযুক্তির মতো আধুনিক প্রযুক্তির ব্যবহার সর্বপ্রথম করেছিল ইংলিশ প্রিমিয়ার লিগ। রেফারিং নিখুঁত করতে ভিএআরের ব্যবহার ছাড়াও নানা প্রযুক্তির ব্যবহার তো আছেই। এবার তাতে হতে চলেছে নতুন এক সংযোজন। প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ব্যবহার হতে যাচ্ছে 'রেফক্যাম'। অর্থ্যাৎ, লিগটিতে প্রথমবারের মতো কোনো রেফারি শরীরে ক্যামেরা নিয়ে নামছে।

আজ সোমবার (৬ মে) রাতেই মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস। আর সেই ম্যাচেই প্রথমবারের মতো 'রেফক্যাম' পরে রেফারির দায়িত্ব পালন করবেন জারেড জিলেট।

এই ডিভাইসটি রেফারির ঠিক কানের পাশে স্থাপন করা হবে। এই বিশেষ ক্যামেরার মাধ্যমে রেফারির দৃষ্টিকোণ থেকে কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে এবং রেফারি কীভাবে খেলোয়াড়দের সঙ্গে পারস্পরিক যোগাযোগ করে থাকেন, তা বোঝার চেষ্টা করা হবে।

ফুটবলে এই রেফক্যাম এবারই প্রথমবার ব্যবহার করা হলেও রাগবি লিগে বেশ আগে থেকেই এর ব্যবহার আছে। গত ফেব্রুয়ারিতে এই প্রযুক্তির ব্যবহার করেছে বুন্দেসলিগাও। ইংলিশ ফুটবলেও পরীক্ষামূলকভাবে এবার এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  ফুটবল খেলায় রেফারির সিদ্ধান্তগ্রহণকে আরও কীভাবে নিখুঁত করে তোলা যায়, তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের।-সময়

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Bottom Ad [Post Page]